1. azimazim0003@gmail.com : adnan sany : adnan sany
  2. bullumm12@gmail.com : Suff Reporter : Suff Reporter
  3. bddhakanews@gmail.com : Stuff Repoter : Stuff Repoter
  4. myboss8090@gmail.com : News Media : News Media
  5. admin@dhakanews.com : Stuff_Editor :
  6. rezaulkhan67@gmail.com : SUFF REPORTER : SUFF REPORTER
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৮:০৩ পূর্বাহ্ন

পর্দা কাঁপনো সেই রবিনহুড, সিন্দবাদ, ম্যাকগাইভার এখন যা করছেন

  • Update Time : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
  • ২৪৭২ Time View

বহুল জনপ্রিয় মেগা সিরিয়ালের সিন্দবাদ, রবিনহুড ও ম্যাকগাইভারের কথা মনে আছে আপনাদের? পর্দা কাঁপানো এসব মেগা সিরিয়াল নিয়ে নিশ্চয়ই কোনঘ স্মৃ'তি ভেসে উঠছে আপনার চোখের সামনে। তাহলে কি যুক্তরা'ষ্ট্রের তিন অ'ভিনেতা জেন গেসনার, ম্যাথিউ পরেটা ও রিচার্ড ডিন অ্যান্ডারসনকে আপনি চেনেন? আসল নামে তাদের না চিনলেও চরিত্রের নামে সহজেই চিনে ফেলতে পারবেন।
বিশ্বজুড়ে পরিচিত তিন মেগা সিরিয়ালের সিন্দবাদ, রবিনহুড ও ম্যাকগাইভারের মতো চরিত্রগু'লোকে পর্দায় জীবন্ত করে তুলেছিলেন তারা। গত শতকের নব্বইয়ের দশকে সিরিয়ালগু'লো বাংলাদেশ টেলিভিশনে প্রচারের সুবাদে বাংলাদেশের দর্শকদের কাছেও তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।

পর্দা কাঁপনো সেই রবিনহুড, সিন্দবাদ, ম্যাকগাইভার এখন কী করছেন? এমন প্রশ্ন অনেকের মনেই। চলুন জেনে নেয়া যাক তাদের বরতমান অবস্থা সম্পর্কে-

মধ্যপ্রাচ্যের বহুল লোককথার প্রাচীন সংকলন ‘আরব্য রজনী’ অবলম্বনে ‘দ্য অ্যাডভেঞ্চারস অব সিন্দবাদ’ নির্মাণ করেন যুক্তরা'ষ্ট্রের নির্মাতা এড নাহা। ৪৪ পর্বের কানাডিয়ান সিরিয়ালটি প্রচার ‍শুরু হয় ১৯৯৬ সালে; শেষ হয়েছে ১৯৯৮ সালে। এতে না'বিক সিন্দবাদের চরিত্রে অ'ভিনয় করে পরিচিতি পেয়েছিলেন জেন গেসনার; তার আগে কয়েকটি ছোট চরিত্রে কাজ করেছেন তিনি।

পরবর্তীতে ‘ফ্রেন্ডস’, ‘অল মাই চিলড্রেন’, ‘ডাম্ব অ্যান্ড ডাম্বার’সহ কয়েকটি সিরিয়াল ও চলচ্চিত্রে কাজ করলেও সিন্দবাদের পরিচয় ছাপিয়ে যেতে পারেননি তিনি। মাঝে মাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সিন্দবাদের দৃশ্যধারণের ছবি পোস্ট করে সেই দিনগু'লোর স্মৃ'তিচারণ করেন ৫২ বছর বয়সী এ অ'ভিনেতা।

কয়েকটি সিনেমায় পার্শ্ব চরিত্রে দেখা গেছে তাকে; ২০১৭ সালে ‘গেটস অব ডার্কনেস’ নামে একটি চলচ্চিত্রে শেষবারের মতো দেখা গেছে জেনকে। অ'ভিনয়ের পাশাপাশি আবাসন ব্যবসায়ের সঙ্গে যুক্ত আছেন জেন। স্ত্রী সিনথিয়া ফেরেলি ও তিন সন্তানকে নিয়ে যুক্তরা'ষ্ট্রের কালিফোর্নিয়ায় বসবাস করেন তিনি।

‘দ্য অ্যাডভেঞ্চারস অব সিন্দবাদ’-এ মেভ চরিত্রে অ'ভিনয় করেছেন যুক্তরা'ষ্ট্রের অ'ভিনেত্রী জ্যাকুলিন কোলেন; তার আগে ‘হারকিউলাস: দ্য লিজেন্ডারি জার্নি’ সিরিয়ালে অ'ভিনয় করে দর্শকমহলে পরিচিতি পেয়েছিলেন।

সিরিয়ালের ডোবার চরিত্রে জর্জ বুজা, ফাইরোজ চরিত্রে টম প্রোগোসসহ আরো অনেকে অ'ভিনয় করেছেন।

ইংরেজ বহুল আলোচিত লোককাহিনীর বীর যো'দ্ধা রবিনহুডের কাহিনী অবলম্বনে ১৯৯৭ সালে যুক্তরা'ষ্ট্র-ফ্রান্সে নির্মাণ করা হয়েছিল টিভি সিরিয়াল ‘দ্য নিউ অ্যাডভেঞ্চারস অব রবিনহুড’; ৫২ পর্বের সিরিয়ালটি বাংলায় ডাবিং করে প্রচার করা হয়েছিল।

ধনীদের কাছ থেকে ডা'কাতি ও মালামাল লুট করে গরিবদের মধ্যে বিলিয়ে দিতেন রবিনহুড; সেই চরিত্রে অ'ভিনয় করেছিলেন ম্যাথিউ পরেটা। তার আগে ১৯৯৩ সালে রবিনহুড সিরিজের ‘রবিনহুড: দ্য ম্যান ইন টাইটস’ নামে আরেকটি সিরিয়ালেও অ'ভিনয় করেছিলেন তিনি।

১৯৬৫ সালে যুক্তরা'ষ্ট্রের একটি সংস্কৃতিমনা পরিবারে জন্ম নেয়া পরেটা মাত্র ২৫ বছর বয়সে অ'ভিনয়ে নাম লেখান। অ'ভিনয়ের পাশাপাশি বর্তমানে ভিডিও গেইমের কণ্ঠ দেওয়ার কাজ করছেন ৫৭ বছর বয়সী এ অ'ভিনেতা। দুই ছেলেকে নিয়ে যুক্তরা'ষ্ট্রের ডেরিয়েন শহরে বাস করেন তিনি।

ম্যাকগাইভার নামটা কার না পরিচিতি? বাংলাদেশে প্রচারিত আরেকটি জনপ্রিয় টিভি সিরিয়াল ‘ম্যাকগাইভার’ উপস্থিত বু'দ্ধির কারণে কিশোরদের কাছে দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। হাতের কাছে ‍থাকা ছোট ছোট বস্তু থেকে বড় ঘটনা ঘটিয়ে ফেলতে পারতেন ম্যাকগাইভার।

সিরিয়ালের নাম ভূমিকায় অ'ভিনয় করেছেন রিচার্ড ডিন অ্যান্ডারসন; ১৯৮৫ সালে ১৩৯ পর্বের সিরিয়ালটি নির্মাণ করা হয়েছিল যুক্তরা'ষ্ট্রে। সিরিয়ালটি প্রচারের পর তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন রিচার্ড।

পরবর্তীতে পেনডোরা’স ক্লক, ‘ফা’য়ার হাউস’সহ বেশ কয়েকটি সিনেমায় অ'ভিনয় করেছেন তিনি। তিনি বর্তমানে যুক্তরা'ষ্ট্রের মিনিয়াপোলিস শহরে বাস করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 by Dhakanews.com
Theme Customized By BreakingNews